শিক্ষা প্রতিষ্ঠান খোলার ১৫ দিনের মধ্যে এইচএসসি পরীক্ষা,এসএসসির ফলাফল শিগগিরই

জিএস নিউজজিএস নিউজ
  প্রকাশিত হয়েছেঃ  ০১:২৬ পিএম, ০৬ মে ২০২০

এসএসসি পরীক্ষার উত্তরপত্র ৮০% দেখা হয়ে গেছে, শিগগিরই দেয়া হবে ফলাফল।

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল দিতে খুব বেশি দেরি নেই আর। খাতা দেখা হয়ে গেছে ৮০ শতাংশ। ওদিকে, এইচএসসি পরীক্ষা হবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ১৫ দিনের মধ্যে। ডিবিসি নিউজকে এসব তথ্য জানিয়েছেন শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন।

প্রায় ২০ লাখ পরীক্ষার্থীর অংশগ্রহণে এবার এসএসসি ও সমমান পরীক্ষা সময়মতই শেষ হয়েছে। বাধ সেধেছে ফলাফলে।

করোনার প্রভাব মোকাবিলায় সাধারণ ছুটি, সামাজিক দূরত্ব নিশ্চিত করা, জরুরি ছাড়া অন্য কোন পরিবহণ চলাচলে নিষেধাজ্ঞায় পরীক্ষার খাতা দেখায় ছিল জটিলতা। ফলাফলও হচ্ছিল দেরি। পরবর্তীতে ডাকবিভাগ সীমিত আকারে চালু হওয়ায় সেই জটিলতা দূর হয়।

শিক্ষাসচিব মাহবুব হোসেন বলেন, আমাদের খাতা দেখা হয়ে গেছে। ওএমআর শিটটা সংগ্রহ করাটাই বাকী রয়েছে। ডাক বিভাগ খোলার ফলে এই কাজও আমাদের ৮০ শতাংশ শেষ হয়েছে। বাকী কাজও শেষ হয়ে যাবে। আমাদের চেষ্টা আছে দ্রুততম সময়ের মধ্যে ফলাফল ঘোষণা করা।

তবে, সমস্যা দেখা দিয়েছে এইচএসসি ও সমমান পরীক্ষা এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে। এক্ষেত্রে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক না হওয়া পর্যন্ত, অপেক্ষা করা ছাড়া উপায় নেই। এইচএসসি ও সমমান পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখের বেশি।

শিক্ষাসচিব মাহবুব হোসেন বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার ১৫ দিনের মধ্যেই আমরা পরীক্ষা শুরু করার প্রস্তুতি নিব। আমরা কিছু কিছু মাসকে টার্গেট করে এই পরীক্ষা সম্পন্ন করার প্রস্তুতি নিচ্ছি।

করোনায় যেসব ক্ষেত্র সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে শিক্ষা অন্যতম। তবে সবকিছু স্বাভাবিক হবার পর, শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষকবৃন্দসহ সংশ্লিষ্টরা করোনায় সৃষ্ট ক্ষতি, পুষিয়ে নিতে দৃঢ় প্রত্যয়ী।

 

জিএসনিউজ/এমএইচএম/এএএন

আপনার মতামত লিখুন :