আসামের নাগরিক তালিকা নিয়ে বাড়ছে বিতর্ক

প্রতিবাদে সমবেশ করবে তৃনমূল কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১১:১২ এএম, ০৫ সেপ্টেম্বর ২০১৯

ভারতের  আসাম রাজ্যের প্রকাশিত জাতীয় নাগরিকপঞ্জী নিয়ে বিতর্ক বাড়ছে। ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। প্রকৃত নাগরিকের সংখ্যা নিয়েও আছে সন্দিহান। বিষয়টি নিয়ে রাজ্য বিজেপি ও কেন্দ্র বিজেপির মধ্যে বাড়ছে দুরত্ব।

উদ্ভূত পরিস্থিতি নীরবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। এ নিয়ে ভারতের শাসক দল বিজেপি বা আসাম রাজ্য সরকারের প্রতিনিধিরা যে বক্তব্যই দেন না কেন তার প্রতিক্রিয়া দেখাবে না ঢাকা।

আসামের নাগরিক তালিকা নিয়ে এনআরসির কার্যক্রম নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন পশ্চিম-বঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দপধ্যায় টুইট বার্তায় জানান গোর্খা জনগোষ্ঠী সহ  অসোমীয় রাজনীতি এবং দেশটির পঞ্চম প্রেসিডেন্টের পরিবারের নাম তালিকায় থেকে বাদ পড়ায় বিস্মিত। এদিকে জাতীয় নাগরিকপঞ্জীর বিরুদ্বে ১২ই সেপ্টেম্বর কলকাতায়  প্রতিবাদ সমাবেশ করবে তার দল তৃনমূল কংগ্রেস।

আসামের অর্থমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা বলেন “নাগরিক তালিকায় কিছু ত্রুটি রয়েছে যা সুপ্রিম র্কোট এবং কেন্দ্রিয় সরকারের নজরে আনা প্রয়োজন,প্রথমত ১৯৭১ সালে বাংলাদেশে থেকে যে সমস্ত হিন্দু  প্রান বাঁচাতে আসামে এসেছিলো তাদের শরনার্থী সনদকে  নথি হিসেবে গ্রহন করেনি এনআরসি কতৃপক্ষ এরি ফায়দা তুলছেন কিছু অসাধু চক্র তারা মোটা অংকের টাকার বিনিময়ে তালিকায় ডুকিয়েছেন নিজেদের নাম।

জিএসনিউজ/এমএইচএম/এমএআই

আপনার মতামত লিখুন :