নাগরিক তালিকায় নাম নেই ভারতীয় চন্দ্রযানের উপদেষ্টা বিজ্ঞানীর!

জিএস নিউজ ডেস্কজিএস নিউজ ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৪১ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০১৯

আজ শুক্রবার রাতেই চন্দ্রপৃষ্ঠ ছুঁবে ভারতের চন্দ্রযান-২। যাদের জ্ঞান নিয়ে এই মিশন সফল হতে চলেছে তাদেরই অন্যতম এক বৈজ্ঞানিকের নাম ড. জিতেন্দ্রনাথ গোস্বামী। কিন্তু ভারতের দ্বিতীয় চন্দ্রযান অভিযানের উপদেষ্টা ড. জিতেন্দ্র নাথ গোস্বামীর জায়গা হয়নি আসামের নাগরিকপঞ্জিতে ।

চন্দ্রযান অভিযানের উপদেষ্টা ড. জিতেন্দ্র নাথ গোস্বামীর আরেক ভাই বিধানসভার স্পীকার।

৩১ অগাস্ট প্রকাশিত ওই জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) চূড়ান্ত তালিকায় আসামের জোরহাটের অধিবাসী এই বিজ্ঞানীর পরিবারের সদস্যরাও ঠাঁই পাননি বলে স্থানীয় অনলাইন পোর্টাল নর্থইস্ট নাও জানিয়েছে। এই নিয়ে সমরোচনার ঝড় বইচে সবদিকে ।

ইতিমধ্যে নাগরিকত্বের ভবিষ্যৎ নিয়ে আঁধারে জিতেন্দ্রনাথ। যেভাবেই হোক আদালতের দ্বারস্থ হয়ে নাগরিকত্ব ফিরে পেতে চান ওই বিজ্ঞানী। উল্লেখযোগ্য বিষয় হল, তাঁর দাদা হিতেন্দ্রনাথ গোস্বামী অসম বিধানসভার অধ্যক্ষ। জিতেন্দ্রনাথবাবু জানিয়েছেন, ভাইয়ের সঙ্গে কথা বলে তাঁর পরামর্শ মতো পরবর্তী পদক্ষেপ নিতে হবে। স্পিকার হিতেন্দ্রনাথ গোস্বামীও যথেষ্ট উদ্বিগ্ন ভাইয়ের এই বিষয়ে। কিন্তু সংবাদমাধ্যমের সামনে তা হালকা করার যথাসম্ভব চেষ্টা করেছেন তিনি। কারণ, এনআরসি ইস্যুতে ঘরে-বাইরে প্রবল চাপে অসমের বিজেপি সরকার। প্রসঙ্গত, ইসরোর মিশন মঙ্গলযান প্রকল্পের সঙ্গেও যুক্ত ছিলেন বিজ্ঞানী জিতেন্দ্রনাথ গোস্বামী।

জিএসনিউজ/এমএইচএম/এমএআই

 

আপনার মতামত লিখুন :