জাতিসংঘ দিবস আজ

MD Aminul IslamMD Aminul Islam
  প্রকাশিত হয়েছেঃ  10:21 AM, 24 October 2019

আজ ২৪ অক্টোবর, জাতিসংঘ দিবস। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে ১৯৪৫ সালের এই দিনে জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়। আর ১৯৪৭ সালে জাতিসংঘ সনদ অনুমোদনের পর থেকে ২৪ অক্টোবরকে সদস্য রাষ্ট্রগুলোতে জাতিসংঘ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯৭১ সালে জাতিসংঘ দিবসে সদস্য রাষ্ট্রগুলোতে ছুটির দিন ঘোষণায় সাধারণ পরিষদে প্রস্তাব অনুমোদিত হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশগুলোর প্রায় চার বছরের চেষ্টা ও ধারাবাহিক আলোচনার প্রেক্ষাপটে ১৯৪৫ সালের এই দিনে প্রাথমিকভাবে ৪৬টি সদস্য দেশ জাতিসংঘ সনদকে অনুসমর্থন দেয়।

ইতোপূর্বে গঠিত লিগ অব নেশনস বিলুপ্ত হওয়ায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে এ ধরনের আরেকটি সংস্থা গঠনের তীব্র প্রয়োজন অনুভূত হয়। মূলত তা থেকেই বিশ্বের সর্বোচ্চ ক্ষমতার এই আন্তঃরাষ্ট্রীয় সংস্থাটি গঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষে দেওয়া বাণীতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘আজকের এই দিনটি ৭৪ বছর আগে কার্যকর হওয়া জাতিসংঘ সনদের স্থায়ী আদর্শ তুলে ধরে। ঝড়ো বৈশ্বিক সাগরের মাঝে সনদটি নৈতিক নোঙর হিসেবে রয়ে গেছে। দ্রুতগতির পরিবর্তনের এই যুগে জাতিসংঘ মানুষের প্রকৃত সমস্যাগুলোর ওপর দৃষ্টি নিবদ্ধ রেখেছে। সংস্থাটি সুষ্ঠু বিশ্বায়ন এবং জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করছে। মানবাধিকার ও লিঙ্গ সমতায় জোর দিচ্ছে এবং কোনো প্রকার ঘৃণাকে ‘না’ বলছে।’

জিএসনিউজ/এমএইচএম/এমএআই

আপনার মতামত লিখুন :