সৌদিতে অর্ধেকে নেমেছে তেলের দাম

অনলাইন ডেস্কঅনলাইন ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:০৫ পিএম, ১১ মে ২০২০

অর্থনীতি টিকিয়ে রাখতে বাড়ছে মূল্য সংযোজন কর।

সৌদি আরবে আবারো কমলো জ্বালানি তেলের দাম। সোমবার (১১ মে) থেকে কার্যকর হবে নতুন মূল্য। বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারীর কারণে তেলের বিক্রি অস্বাভাবিক হারে কমে গিয়েছে, এরফলে পাল্লা দিয়ে কমছে দাম। অর্থনীতি টিকিয়ে রাখতে বাড়ানো হচ্ছে মূল্য সংযোজন কর।

গত মাসের তুলনায় তেলের দাম নেমেছে অর্ধেকে। সৌদি আরমকোর সর্বশেষ তথ্য অনুযায়ী প্রতি লিটার ৯১ পেট্রোল এর দাম এখন ০.৬৭ পয়সা (হালালা) এবং প্রতি লিটার ৯৫ অকটেন এর দাম এখন ০.৮৬ পয়সা (হালালা)। যা গতকাল পর্যন্ত ছিল যথাক্রমে ১.১৩ ও ১.৪৭ সৌদি রিয়াল প্রতি লিটার।

এর আগে গত ২১ এপ্রিল আমেরিকায় তেলের দাম ডলারের নীচে নেমে এসেছিল। অর্থাৎ ইতিহাসে প্রথমবারের মতো জ্বালানী তেল বা ফুয়েলের দাম নেমে যায়।

যার কারনে ইতিমধ্যেই জ্বালানী তেল উৎপাদনকারি দেশগুলো তেল উত্তোলনের পরিমান কমিয়ে আনার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে এবং প্রতিদিন প্রায় ১ কোটি ব্যারেল তেল কম উত্তোলন করার ব্যাপারে একমত হয় সকল দেশ।

অন্যদিকে করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি মজবুত রাখতে নতুন কিছু সিদ্ধান্তের কথা জানিয়েছেন সৌদি অর্থমন্ত্রী। তন্মধ্যে রয়েছে মূল্য সংযোজন কর (ভ্যাট) বৃদ্ধি যা ৫% থেকে বাড়িয়ে ১৫% করা হয়েছে। জুলাই ২০২০ থেকে কার্যকর হবে। তাছাড়া, সরকারি কর্মচারীদের কিছু সুবিধা কমানো এবং অন্য কিছু প্রকল্পে অর্থায়ন কমিয়ে আনা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য সৌদি আরবে প্রতি মাসেই তেলের দাম আন্তর্জাতিক বাজারের সাথে সংগতি রেখে পরিবর্তিত হয়ে আসলেও এই প্রথম মূল্য সংযোজন কর বৃদ্ধি পাচ্ছে অস্বাভাবিক হারে।

 

জিএসনিউজ/এমএইচএম/এএএন

আপনার মতামত লিখুন :