সংসদের চেয়েও দেড়শ কোটি বেশি ব্যয় উপজেলা নির্বাচনে !!

MD Aminul IslamMD Aminul Islam
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৩৩ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৯

আসন্ন পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের জন্য ৯১০ কোটি টাকার বাজেট চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

পাঁচ বছর আগে ২০১৪ সালে ছয় ধাপে অনুষ্ঠিত চতুর্থ উপজেলা পরিষদের নির্বাচনে বাজেট ছিল ৪০০ কোটি টাকা। ইসির পক্ষ থেকে জানানো হয়েছে, এবার পাঁচ ধাপে উপজেলা নির্বাচনের ভোট নেওয়া হবে। পাঁচ বছর আগের উপজেলা নির্বাচনের ব্যয়ের চেয়ে এটি দ্বিগুণেরও বেশি।

ইসি সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের কারণে বাজেট বেড়েছে। শুধু ইভিএম পরিচালনা ও এ সংক্রান্ত প্রশিক্ষণের জন্য অতিরিক্ত বরাদ্দ করা হয়েছে ১৭০ কোটি টাকা। এ ছাড়াও বাজেটে নির্বাচন পরিচালনা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য বরাদ্দ করা হয়েছে ৭৪০ কোটি টাকা। যার বড় একটি অংশই ব্যয় হবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভাতার পেছনে।

নির্বাচনী ব্যয় বাড়ার কারণ হিসেবে ইসি কর্মকর্তারা বলেন, আসন্ন উপজেলা নির্বাচনে নির্বাচনী কর্মকর্তাদের পারিশ্রমিক বাড়ানো হয়েছে। ২০১৪ সালের নির্বাচনে প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তাদের পারিশ্রমিক হিসেবে তিন হাজার, দুই হাজার ও এক হাজার টাকা করে দেওয়া হয়েছিল। এবার দেওয়া হচ্ছে চার হাজার, তিন হাজার ও দুই হাজার টাকা করে। এ ছাড়া নির্বাচনী মালপত্রের দাম বেড়ে যাওয়ার কারণেও বাজেট বাড়াতে হয়েছে।

সম্প্রতি অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যয় হিসেবে এ পর্যন্ত পরিশোধ করা হয়েছে ৭৬৪ কোটি টাকা। এর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পেছনে ৪২৮ কোটি টাকা ব্যয় হয়েছে।

পঞ্চম উপজেলা নির্বাচনের তফসিল অনুযায়ী প্রথম ধাপে আগামী ১০ মার্চ ৬৯টি উপজেলায় এবং দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১২৯টি উপজেলায় ভোটগ্রহণ হবে।

আপনার মতামত লিখুন :