ব্যাংক খাত নির্ভরশীলতা কমানোর দাবি এফবিসিসিআইয়ের

স্টাফ রিপোর্টারস্টাফ রিপোর্টার
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:০১ পিএম, ১৫ জুন ২০১৯

বাজেট বাস্তবায়ন প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের বড় চ্যালেঞ্জ বলে মনে করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। একই সঙ্গে বর্ধিত অগ্রিম ট্রেড ভ্যাট (এটিভি) প্রত্যাহার, কর্পোরেট কর হ্রাস, ব্যক্তিশ্রেণির আয়কর সীমা বৃদ্ধি, অ্যাপসভিত্তিক সেবা পাঠাও-উবারের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার, ঋণ সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংককে কার্যকর পদক্ষেপ নেয়া এবং ব্যাংকের টাকা লুটপাটকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সংগঠনটি।

সংগঠনটির মতে, প্রতি বছর বড় বাজেট দেয়া হচ্ছে। কিন্তু পরে সংশোধন করতে হচ্ছে। বাজেট বাস্তবায়নের হার বাড়াতে বছরের শুরু থেকেই সুষ্ঠু মনিটরিং জোরদার জরুরি। একই সঙ্গে বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহি এবং তদারকের মান নিশ্চিত করা উচিত। তা না হলে বাজেট বাস্তবায়ন বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেবে।

ব্যাংকব্যবস্থা থেকে অধিক ঋণ নেয়ার কারণে উৎপাদনশীল খাত ক্ষতিগ্রস্ত হতে পারে উল্লেখ করে তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে অভ্যন্তরীণ ঋণব্যবস্থা থেকে ১ লাখ ২১ হাজার ২৪২ কোটি টাকা নেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ব্যাংক খাতের ওপর নির্ভরশীলতা উৎপাদনশীল খাতকে ক্ষতিগ্রস্ত করতে পারে। ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণগ্রহণের প্রবণতা বেসরকারি খাতের ঋণপ্রাপ্তির ক্ষেত্রে যাতে প্রতিবন্ধকতা বা বাড়তি চাপ সৃষ্টি না করে সে বিষয়ে তদারকি জোরদার করা প্রয়োজন।

আজ শনিবার রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে এক সংবাদ সম্মেলনে ২০টি ইতিবাচক দিক তুলে ধরা হয়। এতে মূল বক্তব্য পাঠ করেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

চলতি অর্থবছরের বাজেটের ঘাটতি মেটাতে ব্যাংক খাত থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা ঋণ নেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এটি হলে বেসরকারি খাত বাধাপ্রাপ্ত হয় উল্লেখ করে এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম ঘাটতি পূরণে ব্যাংক খাতের ওপর নির্ভরশীলতা কমিয়ে বৈদেশিক উৎস, অবকাঠামো তহবিল, অবকাঠামো বন্ড ও অন্যান্য আর্থিক উপাদানের ওপর জোর দেওয়ার অনুরোধ করেন।

এফবিসিসিআই বলেছে, তারা বাজেট নিয়ে আরও বিশ্লেষণ করছেন, ব্যবসায়ীদের বিভিন্ন সংগঠনগুলোর মতামতের ভিত্তিতে বিস্তারিত প্রস্তাবনা পরে অর্থমন্ত্রীকে দেবে।

জিএসনিউজ/এমএইচএম/এএওয়াই

আপনার মতামত লিখুন :