মালয়েশিয়ায় প্রায় ৮০০ অবৈধ বাংলাদেশি গ্রেপ্তার

GS News 24GS News 24
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:২৯ পিএম, ০১ জুলাই ২০১৮

জিএস অনলাইন ডেস্কঃ>>>

মালয়েশিয়ায় অবৈধদের বৈধ হওয়ার চূড়ান্ত সময়সীমা শেষ হয়েছে গতকাল। বৈধ কাগজপত্র দেখাতে না পারায় শুক্রবার রাত থেকে দেশটিতে চলা পুলিশি অভিযানে প্রায় ৩ হাজার অবৈধ অভিবাসী আটক হয়েছেন। সেই তালিকায় ৮শ’ বাংলাদেশি রয়েছেন বলে জানা গেছে। তবে বাংলাদেশ হাইকমিশন এ পরিসংখ্যানের সঙ্গে ভিন্নমত পোষণ করেছে।

জিএস নিউজের সঙ্গে আলাপে গত রাতে হাইকমিশনের দায়িত্বশীল কর্মকর্তা বলেন- বৈধ হওয়ার সময়সীমা পার হওয়ার পর অবৈধদের দেশে ফেরার সুযোগ দেয়া হবে। সেই সুযোগ যারা নেবে না তাদের গ্রেপ্তার করার ঘোষণা রয়েছে।

 

 

তাছাড়া ইমিগ্রেশন কর্তৃপক্ষ এখনো আমাদেরকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তারের কোনো তথ্য শেয়ার করেনি। তবে স্থানীয় সূত্রে প্রকাশিত তথ্যমতে, শুক্রবার মধ্যরাত থেকে কুয়ালালামপুরের বুকিত বিনতাং, কোতারায়া, পেতালিং, পোলাউ পিনাং, ইপু পেরাকসহ মালয়েশিয়ার কয়েকটি প্রদেশে অবৈধদের ধরতে সাঁড়াশি অভিযান শুরু করেছে দেশটির পুলিশ। ওই অভিযানে অবৈধ প্রায় ৩ হাজার অভিবাসী গ্রেপ্তার হয়েছে। তাদের মধ্যে প্রায় এক চতুর্থাংশের বেশি বাংলাদেশি রয়েছেন। অভিযোগ রয়েছে, বিপুল সংখ্যক শ্রমিক বৈধ হতে কোম্পানি কিংবা দালালের কাছে টাকা ও পাসপোর্ট জমা দিয়েও বৈধতার সুযোগ পাননি। এসব কোম্পানি ও এজেন্ট শনাক্তে শিগগিরই মাঠে নামছে দেশটির অভিবাসন বিভাগ।

 

 

 

প্রকাশিত রিপোর্ট মতে, আটককৃতদের সর্বোচ্চ ৫০ হাজার রিঙ্গিত জরিমানা বা এক বছরের কারাদণ্ড হতে পারে। তবে নিশ্চিতভাবে তাদের দেশে ফেরত পাঠানো হবে। মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ার অভিবাসন নিবন্ধন দপ্তরে গতকালও শত শত বিদেশি নাগরিকের ভিড় ছিল। তারা যে করেই হোক বৈধতা পাওয়ার চেষ্টায় ছিলেন। দেশটির অভিবাসন বিভাগ জানিয়েছে- ২০১৬ সালের ১৫ই ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত ৭ লাখ ৪৮ হাজার কর্মী বৈধতা পেতে নিবন্ধিত হয়েছেন। এরমধ্যে ১ লাখ ২০ হাজার ৩৩২ জনকে বৈধতার অযোগ্য ঘোষণা করা হয়েছে। যাদের ৩০শে আগস্টের মধ্যে ফেরত পাঠানো হবে নিজ নিজ দেশে। মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী বলেন, শনিবার কার্ড নেয়ার শেষ দিনে শত শত অভিবাসী ভিড় করেছেন। তারা ভেবেছেন হয়তো বৈধকরণের মেয়াদ আরো বাড়ানো হবে। কিন্তু আমি আগেই বলেছি, তারিখ অতিক্রম করলে নতুন করে বৈধতার সুযোগ নেই। প্রায় আড়াই বছর ধরে অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার প্রক্রিয়া শেষ হয়েছে শনিবার।

আপনার মতামত লিখুন :