আজ থেকে শুরু পবিত্র রমজান মাস

জিএস নিউজ ডেস্কজিএস নিউজ ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১১:৫৩ এএম, ০৭ মে ২০১৯

বাংলাদেশের আকাশে গতকাল ১৪৪০ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ মঙ্গলবার থেকে পবিত্র রমজান মাস গণনা শুরু হয়েছে। এই হিসাবে আগামী ১ জুন ২৬ রমজান শনিবার দিবাগত রাতে সারা দেশে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। ধর্মপ্রাণ মুসলমানরা গত রাতে তারাবির নামাজ ও সাহরি গ্রহণের মধ্য দিয়ে মাসব্যাপী আজ থেকে রোজা পালন শুরু করেছেন। সোমবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে রোজা পালন শুরু হয়। পবিত্র মাহে রমজান উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন।
গতকাল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সারা দেশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। এ ছাড়াও গতকাল রাজধানীতে অসংখ্য মানুষ চাঁদ দেখার খবর জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে মোবাইল ফোনে তোলা নতুন চাঁদের ছবিও পোস্ট করেছেন।

জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ অ্যাডভোকেট শেখ মো: আব্দুল্লাহ। সারা দেশ থেকে প্রাপ্ত চাঁদ দেখার খবর জানার পর ধর্ম প্রতিমন্ত্রী রমজানের চাঁদ দেখা যাওয়ার এবং মঙ্গলবার থেকে রমজান মাস শুরু হওয়ার ঘোষণা দেন।

সভায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কাজী হাসান আহমেদ, ওয়াক্ফ প্রশাসক মো: শহীদুল ইসলাম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মো: খলিলুর রহমান, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মু: আ: হামিদ জমাদ্দার, প্রধান তথ্য কর্মকর্তা মো: জয়নাল আবেদীন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক মো: শাখাওয়াত হোসেন, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম, সরকারি মাদরাসা-ই-আলিয়ার প্রিন্সিপাল প্রফেসর মো: আলমগীর রহমান, ঢাকা জেলার এডিসি (জেনারেল) মো: শাহিদুজ্জামান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও শাহ মো: মিজানুর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহি জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নিয়ামতুল্লাহ ও চকবাজার শাহি জামে মসজিদের খতিব শেখ নাঈম রেজওয়ানসহ জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। এ ছাড়া সভায় ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের গভর্নর আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী উপস্থিত ছিলেন।

সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহের ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ, বেফাকের মহাসচিব মাওলানা আব্দুল কুদ্দুস, গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসার মুহতামিম মুফতি রুহুল আমিন, বেফাকের সহ-সভাপতি মুফতি মো: ফয়জুল্লাহ, লালবাগ মাদরাসার প্রধান মুফতি মাওলানা ইয়াহ্ইয়া, তেজগাঁও মদিনাতুল উলুম কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুর রাজ্জাক আল আযহারী ও মোহাম্মদপুর জামেয়া রাহমানিয়ার প্রিন্সিপাল মুফতি মো: মাহ্ফুজুল হক উপস্থিত ছিলেন।
ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় ১৪৪০ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়গুলো, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সব কার্যালয় এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে রমজানের চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করা হয়।
রাষ্ট্রপতির বাণী

বাসস জানায়, রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ বলেছেন, রমজানের পবিত্রতা ও তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজ জীবনে এর সঠিক প্রতিফলন ঘটাতে হবে। তিনি প্রত্যাশা করেন, শান্তিপূর্ণ সমাজ গঠনে সবাই অবদান রাখবেন।
মো: আবদুল হামিদ পবিত্র মাহে রমজান উপলক্ষে গতকাল এক বাণীতে এ কথা বলেন।

তিনি মাহে রমজান উপলক্ষে দেশবাসীসহ মুসলিম উম্মাহর প্রতি আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান।

প্রধানমন্ত্রীর বাণী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিয়াম সাধনের মাস রমজানের মহান আদর্শে উদ্বুদ্ধ হয়ে ব্যক্তিগত ও সমাজজীবনে শান্তি, সম্প্রীতি, সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় পরস্পরকে সহযোগিতা করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি সব ধরনের অকল্যাণ পরিহার করে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নেয়ারও আহ্বান জানান। শেখ হাসিনা পবিত্র মাহে রমজান উপলক্ষে গতকাল এক বাণীতে এ আহ্বান জানান।
তিনি বলেন, ‘আসুন, আমরা জীবনের সর্বস্তরে পরিমিতিবোধ, ধৈর্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে রমজান মাসের পবিত্রতা রক্ষা করি।

জিএসনিউজ/এমএইচএম/এমএআই

আপনার মতামত লিখুন :