বিশ্বকাপে বাংলাদেশের নায়ক : সাকিব আল হাসান

জিএস নিউজ ডেস্কজিএস নিউজ ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  10:35 AM, 25 June 2019

হয়তো ইনসেপশন আপনার প্রিয় সিনেমা। শুধু নোলান-ক্ল্যাসিক বলে নয়। শুধু লিওনার্দো ডিক্যাপ্রিও আছেন বলে নয়। স্থাপত্যবিদ্যা আপনার প্রিয়, সে কারণেও নয়। হয়তো আপনি স্বপ্নবাজ কেউ। আপনি স্বপ্ন দেখতে ভালবাসেন। স্বপ্ন আপনার কাছে নেশার মতো। তবে শেষ দৃশ্যে ডম কব-রূপী ডিক্যাপ্রিওর লাটিমটা থেমেছিল বলে ভাবতে আপনি ভালবাসেন। বাস্তবতাই যে তখন আপনার কাছে স্বপ্নের মতো প্রিয়।

সাকিব আল হাসান আপনার স্বপ্নকে বাস্তব করে তোলেন। তিনি আপনার স্বপ্নের সমান বড়।

পোর্ট অফ স্পেনে ১২ বছর আগে সাকিব কি খুব বড় স্বপ্ন দেখিয়েছিলেন আলাদা করে? হয়তো না। আপনি তামিম ইকবালে ঘোরলাগা সময় পার করছেন তখন। ডাউন দ্য গ্রাউন্ডে এসে স্ট্যান্ডে পাঠানো বলের সঙ্গে আপনার স্বপ্ন উড়ে চলছে। আপনি হয়তো চিমটি কেটে বাস্তবে ফিরে এসে হোস্টেল ডাইনিংয়ের থালা দিয়ে আরেকবার আঘাত করেন টেবিলে, সেটিই আপনার আনন্দের বহিঃপ্রকাশ।

এবার বিশ্বকাপে বাংলাদেশ এখন পর্যন্ত যে তিন ম্যাচ জিতেছে তার নায়ক তো সাকিব।তবে সাকিবের নিজেরই এ কথায় আপত্তি আছে। একাই জিতিয়েছেন এমনটি তিনি ভাবেন না। সে কথা আরেকবার বলেছেন কাল আফগানিস্তানের বিপক্ষে ম্যাচসেরা হওয়ার পর। দলের সবারই কিছু না কিছু অবদান রয়েছে বলে মনে করেন ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় এ অলরাউন্ডার। তা হয়তো আছে। কিন্তু সাকিব তাঁর পারফরম্যান্স দিয়েই ছাপিয়ে গেছেন সবাইকে। কাল যেমন টপকে গেলেন ইমরুল কায়েস আর মোহাম্মদ আশরাফুলকে। এর আগে বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ দুবার ম্যাচসেরা হয়েছিলেন ইমরুল ও আশরাফুল। সাকিব বিশ্বকাপের এক টুর্নামেন্টেই পেছনে ফেললেন তাঁদের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে শুরু। সে ম্যাচে ৭৫ রানের পাশাপাশি ৫০ রানে ১ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছিলেন সাকিব। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মহাকাব্যিক সেই রান তাড়া করে জয়ের ‘নিউক্লিয়াস’ ছিলেন সাকিব। সেঞ্চুরির পাশাপাশি ২ উইকেট নিয়ে হন ম্যাচসেরাও। আর কাল আফগানিস্তানের বিপক্ষে ফিফটির পর ঘূর্ণিফাঁস পরিয়েছেন প্রতিপক্ষকে। ২৯ রানে তুলে নিয়েছেন ৫ উইকেট। ম্যাচসেরা কে—তা না বললেও চলে। সাকিব ছাড়া আর কে! অর্থাৎ এবার বিশ্বকাপে বাংলাদেশের তিনজয়েই ম্যাচসেরা সাকিব। বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশের কোনো ক্রিকেটারের এত দাপুটে খেলা এর আগে দেখা যায়নি। বাংলাদেশের জয়ে সাকিবের মতো টানা পারফর্ম করে যাওয়ার নজিরও নেই।

জিএসননিউজ/এমএইচএম//এএওয়াই

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও- gsnewsfeature@gmail.com

আপনার মতামত লিখুন :