কোপা আমেরিকায় সেমিফাইনালে ব্রাজিলের মুখোমুখি আর্জেন্টিনা

অনলাইন ডেস্কঅনলাইন ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:১৮ পিএম, ২৯ জুন ২০১৯

ফুটবলে চির প্রতিদ্বন্দ্বী দুই দল ব্রাজিল-আর্জেন্টিনা। তারা মাঠে নামলেই যেন কোটি ভক্তের হৃৎস্পন্দন বেড়ে যায়। শুরু হয় পরস্পরের মধ্যকার স্নায়ুযুদ্ধ। সেই উত্তেজনা আবারো দেখতে যাচ্ছে ফুটবল বিশ্ব। ২০১৯ কোপা আমেরিকার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে এই দুই দল।

শুক্রবার দিবাগত রাতে কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলাকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে নাম লিখিয়েছে মেসিরা।এ নিয়ে কোপা আমেরিকায় ছয়বারের দেখায় প্রতিবারই ভেনেজুয়েলাকে হারানোর কৃতিত্ব দেখাল লেওনেল স্কলানির শিষ্যরা।

যদিও ম্যাচে বল দখলে পিছিয়েই ছিল নীল-সাদা জার্সির দল। তবে বল পায়ে এলেই ভেনেজুয়েলার গোলবারের দিকে বল ছুড়তে কার্পণ্য করেনি আগুয়েরোরা।ম্যাচে গোলবারকে লক্ষ্য করে আর্জেন্টিনা ৭টি শট নিলেও বিপরীতে ভেনেজুয়েলা নিয়েছে মাত্র একটি। আর সেই একটিও কাজে লাগেনি।

মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান:

এখন পর্যন্ত এই দুই দল ১১০টি খেলায় মুখোমুখি হয়েছে। যার মধ্যে রয়েছে প্রীতি ম্যাচ, বিশ্বকাপ এবং অন্যান্য দাপ্তরিক প্রতিযোগিতা (যুব দলের খেলা ছাড়া)। এই ১১০টি খেলার মধ্যে ৩৮টিতে জয় পেয়েছে আর্জেন্টিনা, আর ব্রাজিল জয় পেয়েছে ৪০টিতে। ৩২টি খেলা অমীমাংসিত বা ড্র হয়েছে।

এদিকে ফিফা স্বীকৃত ম্যাচ আর অন্যান্য ম্যাচগুলো মিলিয়ে দুই দেশের ফুটবল অ্যাসোসিয়েশন যে হিসেবে দিয়েছে সে অনুযায়ী আর্জেন্টিনার জয় ৪১টি। আর ব্রাজিল জিতেছে ৪০টি ম্যাচ, ২৬টি ম্যাচ হয়েছে ড্র। গোল করার দিক থেকে এগিয়ে আছে আর্জেন্টিনা। ম্যারাডোনার উত্তরসূরিরা করেছে ১৭০ গোল। আর ১৬৫ গোল করেছে পেলের উত্তরসূরিরা।

ব্রাজিল ৫টি বিশ্বকাপ জিতেছে, আর আর্জেন্টিনা দুটি। তবে কোপা আমেরিকা জয়ে আর্জেন্টিনা ব্রাজিলের চেয়ে এগিয়ে আছে অনেক। ১৪ বার কোপা জেতে আর্জেন্টিনা। আর ব্রাজিল জেতে ৮ বার। সর্বশেষ ২০০৭ সালে কোপা আমেরিকায় মুখোমুখি হয় দুই দল। সেখানে ৩-০ গোলে জয় পায় ব্রাজিল।

জিএসনিউজ/এমএইচএম/এএওয়াই

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও- gsnewsfeature@gmail.com

আপনার মতামত লিখুন :